২০২১ সাল পর্যন্ত যারা পাচ্ছেন হোম অফিস সুবিধা !

admin

Administrator
Staff member
Jul 14, 2020
50
6
8
হোম অফিস সুবিধা.jpg
করোনা মহামারীতে পুরো বিশ্ব থমকে গেছে। বিশ্ব অর্থনীতিতে ব্যাপক অসামঞ্জস্যতা দেখতে পাওয়া যাচ্ছে। বড় বড় সব দেশের অবস্থা নাজেহাল হয়ে গেছে। এই ভয়াবহ অবস্থা বুজে উঠার আগেই ছোট বড় অনেক কোম্পানি ভেসে গেছে করোনা মহামারীর প্রার্দুভাবের সাথে। অনেক বড় বড় প্রতিষ্ঠান এখনো চেষ্টা করছে বিশ্ব বাজারে টিকে থাকতে। অনেকে পারছে, অনেকেই পারছেনা। না পারার পিছনে বেশ কয়েকটি কারণ বিদ্যমান রয়েছে। তার মধ্যে অন্যতম হলো লোকবল সংকট। যথাযথ লোকবল না থাকলে আর যাই হোক কোম্পানি চালানো তো সম্ভব নয়। অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে কেও তাদের কর্মীদের উচ্চবেতন প্রধান করে কাজে ডাকছে। আবার কেও তাদের কর্মীদের বেতন কমিয়ে দিচ্ছে কোম্পানি টিকিয়ে রাখতে।


তবে ব্যাপারটা কিছুটা হলেও আলাদা আইটি কোম্পানি গুলোর ক্ষেত্রে। অনেক আইটি কোম্পানি যেমন বন্ধ হয়ে যাচ্ছে। অন্যদিকে কিছু কোম্পানি তাদের কাজের ধরণই পাল্টে ফেলছে পুরোপুরি ভাবে। কোম্পানিগুলো তাদের কর্মীদের জন্য নতুনভাবে ঢেলে সাজাচ্ছে তাদের নিয়ম কানুন। ফলে এমন পরিস্থিতি এসে উপস্থিত হতে পারে অনেক কর্মীকে আর যেতেই হবেনা তাদের অফিসএ। এক্ষত্রে কোম্পানিগুলো বলছে তাদের কিছু কর্মচারী কমপক্ষে ২০২১ অবধি তাদের অফিসে ফিরবে না।


মে মাসের মাঝামাঝি সময়ে টুইটার ঘোষণা করেছিল যে তাদের কিছু কর্মচারী স্থায়ীভাবে বাড়ি থেকে কাজ করতে পারবে। এবং মাত্র গত কিছুদিন আগে। গুগল ঘোষণা করেছে যে তার কর্মীরা ২০২১ সাল পর্যন্ত বাড়ি থেকে কাজ করবে। আর আইটি কোম্পানিগুলো থেকে এই সিদ্ধান্তগুলি এমন সময়ে আসছে যখন তাদের পরিবারের এবং শিশুদের দরকার বাড়তি যত্ন। সাথে তাদের শিক্ষা এবং সুরক্ষার মতন বিষয়গুলো নিয়ে পরিবারের বাকি সদস্যদের যখন উদ্বেগ বাড়তে থাকে। তবে যা স্পষ্ট তা হ'ল অফিসগুলি আর আগের মতোন একই রকম থাকছে না ঐসব কর্মীদের জন্য যারা বর্তমানে বাড়ি থেকে কাজ করছে এবং ২০২১ সালে আবার তাদের কর্মস্থলে ফিরে যাওয়ার পরিকল্পনা করছে। কারণ কিছুটা হলেও পরিবর্তন লক্ষ্য হবে কর্মক্ষেত্রে।


যেই কোম্পানিগুলি ঘোষণা করেছে যে কমপক্ষে ২০২১ অবধি আর তাদের কর্মীদের অফিসে ফিরে যাওয়ার প্রয়োজন পড়বে না। তাদের মধ্যে অন্যতম হলো- গুগল, ভিয়াকম, সনি মিউজিক, আমাজন কর্পোরেট, ইনডিড এর মতন আরো অনেক নামকরা কোম্পানি।


আর যেইসব কোম্পানি গুলো মনে করছে তাদের কর্মীদের আর অফিসে না এসেও কাজ করলে চলবে তাদের মধ্যে অন্যতম হলো ফেইসবুক, টুইটার, স্কয়ার, স্ল্যাক, শপিফাই, জিল্লও এর মতন কোম্পানিগুলো।