সফল অভিযান চালিয়েছে SpaceX

admin

Administrator
Staff member
Jul 14, 2020
50
6
8
সফল অভিযান চালিয়েছে SpaceX.jpg
বহুদিনের প্রতীক্ষার পরে পৃথিবীতে ফিরে এল স্পেসএক্স (SpaceX) । Covid-19 এর লকডাউনকে উপেক্ষা করে গত ৩০ মে ২০২০ এ NASA এর প্রথম বেসরকারি মহাকাশযান SpaceX কে নিয়ে দুইজন নভোচর ডগ হার্লে এবং বব বেহনকেম মহাকাশে পাড়ি জমায়। এই মিশনটি সম্পন্ন হয়েছিল ফ্লোরিডার Kennedy space এর Launch Complex 39A থেকে।



প্রায় দুইমাসের ও বেশি সময় মহাকাশে কাটানোর পর গত রবিবার ২ আগস্ট সুস্থভাবে পৃথিবীর বুকে ফিরে আসেন সেই দুইজন নভোচর। চারটি প্যারাসুটের মাধ্যমে মেক্সিকোর উপকূলীয় অঞ্চলে অবতরণের মাধ্যমে তাদের মহাকাশ অভিযানের সমাপ্তি ঘটে। SpaceX ইতিহাসের পাতায় এক নতুন দিগন্ত খুলেছে। পর্যটন কে মাথায় রেখে SpaceX এর বাণিজ্যিকভাবে এই উৎক্ষেপন মহাকাশবিজ্ঞানে ছিল সবচেয়ে বড় চ্যালেঞ্জ, কারণ এই মহাকাশযান তৈরির পরিকল্পনাই ছিল মহাকাশে পর্যটক পাঠানো। এই SpaceX কে উৎক্ষেপন এর সময় ঘোষিত করা হয়েছিল যে ২০২২ সালের মধ্যেই টিকিট কেটে মহাকাশে পর্যটক পাঠানো হবে। ড্রয়িং রুমে বসে মহাকাশ ঘুরার অনুভূতি কেমন হতে পারে সেই ভাবনা থেকেই ড্রয়িংরুমের মতো বড় স্পেস নিয়ে তৈরি এই মহাকাশযান । আর এই SpaceX এর প্রতিষ্ঠাতা হলেন আমেরিকান টেকনোলজি এন্ট্রেপ্রেনার Elon Musk।


মূলত পৃথিবীর বাইরে থেকে পুরো পৃথিবীকে দেখতে কেমন লাগে এই অনুভূতিটা অনেকের মধ্যেই কৌতুহল জন্মায়। আর SpaceX এই আকাঙ্খা টা খুব শীঘ্রই পূরণ করতে চলছে বলে জানিয়েছেন Elon Musk। ২০১১ সালের পর অন্য কোনো দেশের সাহায্য ছাড়াই এই মহাকাশযানটি কে মহাকাশে পাঠাতে সক্ষম হয় আমেরিকা। এই SpaceX প্রস্তুত হয়েছিল আজ থেকে প্রায় আঠার বছর আগে, ৬ই মে ২০০২ সালে।এর প্রস্তুতকারক সদর দপ্তর ছিল ক্যালিফোর্নিয়ার হাথর্নে।


SpaceX এর বিশেষ অর্জনগুলোর একনজরে দেখে নেওয়া যাক:

  • কক্ষপথে যাওয়ার জন্য এই প্রথম বাণিজ্যিকভাবে অর্থায়নে উন্নত তরল জ্বালানীর সাহায্য পায় SpaceX।
  • একটি সমুদ্র প্ল্যাটফর্মের মত জায়গায় প্রথম অবতরণ ঘটে শুধুমাত্র SpaceX এরই।
  • এরাই প্রথম বেসরকারী সংস্থা যারা মহাশূন্যে একটি মানব-রেট প্রাপ্ত মহাকাশযান প্রেরণ করে।
  • এরাই প্রথম বেসরকারী সংস্থা যারা স্বায়ত্তশাসিতভাবে একটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে একটি মহাকাশযানকে উৎক্ষেপন করলো।
  • মানুষকে আন্তর্জাতিক স্পেস স্টেশনে প্রেরণকারী হিসেবে ও ইতিহাস গড়ল এই SpaceX এর সংস্থা টি।

এই SpaceX সফলতা থাকলেও এর কয়েকটি সমস্যা ধরা পড়ে, এটি উৎক্ষেপন এর সময় দুটি প্রধান সমস্যার মুখোমুখি হয় প্রথম সমস্যাটি হয় মহাকাশযানটি রকেট থেকে আলাদা হওয়ার বেশ কয়েক মিনিট পরে, কারণ সেখানে ঘরির সময় ভুলভাবে সেট করা ছিল।