বিটকয়েন এক ডিজিটাল মুদ্রার নাম

admin

Administrator
Staff member
Jul 14, 2020
50
6
8
Bitcoin-chart-min.jpg
মুদ্রার প্রচলন আদি কাল থেকেই ব্যবহৃত হয়ে আসছে মানব সমাজে। কখনোবা এই মুদ্রা হিসেবে ব্যবহার হয়েছে লোহার মুদ্রা, কখনো কাগজের মুদ্রা, কখনো বা ব্যবহার হয়েছে পাথর। তবে বর্তমান প্রযুক্তির এই যুগে মুদ্রার আধুনিকায়নের ব্যাপারে অনেকদিন ধরেই গবেষণা চলছে কিভাবে ডিজিটালাইজ করা যায় এই মুদ্রা পদ্ধতিকে। আর সেই ধারণা থেকে অনেক গবেষকরাই বলছেন ভবিষ্যৎ ডিজিটাল মুদ্রা হবে এই Crypto Currency!

তাই স্বাভাবিক ভাবেই বলতে হয় এই Crypto Currency মুদ্রা ব্যবস্থা হলো ডিজিটাল মুদ্রা। বাস্তবিক অর্থে এটি ডেবিট কার্ড ও না আবার ক্রেডিট কার্ড ও না। এর নেই কোনো রং, নেই কোনো দেশ, এবং এর নেই কোনো গন্ডি, এই Crypto Currency এর মুলে যে প্রযুক্তি ব্যবহার হচ্ছে সেটি হলো Block Chain প্রযুক্তি। তবে অনেকে ভাবতে পারেন এটি অনেকটাই হয়তোবা হুজুগের উপর ভিত্তি করে আজকের দুনিয়ায় দাপট দেখাচ্ছে। কিন্তু ধারণাটি মোটেও সঠিক নয়। এই Crypto Currency মুদ্রার রয়েছে শক্তিশালী ভিত্তি। এটা অবসম্ভাবী যে আগামী অদূর ভবিষ্যৎতে এই Crypto Currency অনেক বড় আসন করে নিতে যাচ্ছে প্রযুক্তি এবং অর্থনীতির বিশ্ববাজারে।


সাধারণত বিভিন্ন রকমের Crypto Currency রয়েছে। তবে যেটির ব্যাপারে সবারই কম বেশি জানা সেটি হলো Bitcoin। বিট কয়েনই হলো এই Crypto Currency এর একটি প্রকার মাত্র। এই বিট কয়েন ছাড়াও আরো অনেক রকমের Crypto Currency রয়েছে,যাদের মধ্যে উল্লেখযোগ্য হলো Ethereum, Litecoin, Ripple, Tether এর মতন আরো অনেক রকমের Crypto Currency মুদ্রা। ডিজিটাল মুদ্রা হওয়ার কারণে এই বিট কয়েন আপনি কখনো স্পর্শ করতে পারবেন না। বিট কয়েনের যেই চকচকে B লেখা গোল্ডেন কয়েনের ছবি আমরা সচরাচর দেখে থাকি সেটি একটি প্রতীকী ছবি মাত্র তাছাড়া এই বিট কয়েনের নেই কোনো বস্তুগত অস্তিত্ব।


স্বাভাবিক ভাবে সাধারণের মনে প্রশ্ন আসতে পারে কিভাবে কিনতে হয় এই Crypto Currency? Crypto Currency কিনার জন্য বিভিন্ন এক্সচেঞ্জ হাউস আছে যেগুলি পুরোপুরি অনলাইন ভিত্তিক। এইসব অনলাইন এক্সচেঞ্জের মধ্যে দুটো অন্যতম ট্রাস্টেড এক্সচেঞ্জ সাইট হলো poloniex.com এবং coinbase.com. Crypto Currency। এর ব্যবসা করতে গিয়ে অনেকেই যেমন গিয়েছেন কোটিপতির মালিক বনে। আবার অনেকেই হারিয়েছেন তাদের সর্বস্ব, তবে এটি নিয়ে প্রতিনিয়ত গবেষণার নেই কোনো অন্ত।


তবে জানা মতে, এখন পর্যন্ত পৃথিবীর ৯ টি দেশের সরকার নিষিদ্ধ ঘোষণা করেছেন এই Crypto Currency। এই নিষিদ্ধ দেশ গুলোর তালিকায় আছে বাংলাদেশ। বাস্তবিক ভাবেই নিষিদ্ধ জিনিসের প্রতি মানুষের সবসময় প্রবল আগ্রহ থাকে , তবে যতই দিন যাচ্ছে ততই মানুষের আরো আগ্রহ বাড়ছে এই Crypto Currency এর প্রতি।