ফেসবুক “Room” কি? কেনইবা ব্যবহার করবেন!

admin

Administrator
Staff member
Jul 14, 2020
50
6
8
facebook room techbdc.com.jpg
সম্প্রতি ফেইসবুক তাদের সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম এ যোগ করছে এক নতুন ভিডিওকনফারেন্সিইং ফিচার "Room", যা একসাথে ৫০ জন লোককে ভিডিও চ্যাটে যোগ হওয়ার সুযোগ করে দিচ্ছে। Zoom, Skype, Google Meet and Microsoft Teams সহ বাকি সবার সাথে তাল মিলিয়ে প্রতিযোগিতার বাজারকে আঁকড়ে ধরে টিকে থাকতেই ফেসবুক নিয়ে এসেছে এই গ্রূপ ভিডিও কনফারেন্সিইং ফিচার। যেহেতু বর্তমান করোনভাইরাস মহামারীর কারণে পুরো পৃথিবী জুড়েই চলছে লকডাউন এবং কোয়ারানটাইন, তাই কম বেশি পৃথিবীর অনেকেই আরও বেশি ঝুকে পড়ছেন এই ভিডিও চ্যাটের মাধ্যমে সব রকমের মিটিং এবং গ্রূপ কাজ সেরে নেয়ার দিকে।

কিন্তু মজার ব্যাপার হলো, জুম্ এপের মতন এতে থাকছেনা কোনো সময়ের সীমাবদ্ধতা নেই, এবং কোনও Messenger Room যোগদানের জন্য আপনার ফেসবুক অ্যাকাউন্টের প্রয়োজনও নেই। যদিও শুরুর দিকে বিষয়টা কিছুটা জটিল মনে হতে পারে অনেকের কাছেই।

প্রযুক্তিবিদরা মনে করছেন মানুষজন Zoom এর মিটিংএ বেঁধে দেয়া সময়ের কারণে কিছু সময় পর পর কল কেটে যাওয়ার বিডম্বনা থেকে বাঁচতে এর একটি বিকল্প খুঁজছিলেন যার ফলে জায়গা করে নিতে এসেছে Messenger Room!

ফেসবুক মেসেঞ্জার এবং ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপে প্রতিদিন ৭০০০০ মিলিয়নেরও বেশি অ্যাকাউন্ট থেকে ভয়েস এবং ভিডিও কল করে থাকে এর গ্রাহকরা। একটি সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানিয়েছে করোনাভাইরাস প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে অনেক দেশেই এই কলের সংখ্যা দ্বিগুনে গিয়ে দাঁড়িয়েছে।

মেসেঞ্জার রুমের গোপনীয়তা ও সুরক্ষা নীতির উপর ভিত্তি করে আপনি আপনার Room কে দেখবে তা নিয়ন্ত্রণ করার ক্ষমতা রাখতে পারেন এবং আপনি চাইলে এটি লক বা আনলকও করতে পারবেন। যদি Room টি আনলক করা থাকে তবে যার কাছে লিঙ্কটি থাকবে সে এই রুমে যোগ দিতে পারবে এবং চাইলেই শেয়ারও করতে পারবে। তবে এক্ষেত্রে কল শুরুর জন্য Room creator এর উপস্থিতি বাধ্যতামূলক। এক্ষত্রে Creator কারা কারা Room এ যোগদান করতে পারবে তা নিয়ন্ত্রণ করতে পারে এবং যে কোনও সময় একজন অংশগ্রহণকারীকেও সরাতে পারেন। লোকেরা কল চলাকালীন সময়ে যদি দেখেন যে কেউ ফেসবুকের নিয়ম লঙ্ঘন করছে তবে সেটি Report করে ফেসবুককে জানাতে পারবেন, তবে সংস্থাটি জানিয়েছে এই Reports উপর ভিত্তি করে ফেসবুক কখনোই আপনার কলগুলির উপড় আড়ি পাতেনা।

ফেসবুক জানিয়েছে, আপনি আপনার ফোন বা কম্পিউটার থেকেই Room এ যোগদান করতে পারবেন - এজন্য আপনার বাড়তি কিছু ডাউনলোড করার দরকার নেই।