ফেসবুক টুইটার কতৃপক্ষ সরিয়ে দিয়েছে ট্রাম্পের পোস্ট

admin

Administrator
Staff member
Jul 14, 2020
50
6
8
ফেসবুক টুইটার কতৃপক্ষ সরিয়ে দিয়েছে ট্রাম্পের পোস্ট trump.jpg
ট্রাম্পের অদ্ভুত সব কৃত্তিকলাপ নতুন কিছু নয়। প্রতিনিয়ত সে কোনো না কোনো ভুতুড়ে কাজ অথবা বিবৃতি দিয়ে বিশ্ব মিডিয়ায় আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকেন। কিছুদিন যাবৎ নতুন আলোচনার জন্ম দিয়েছেন tiktok নিয়ে। আর গতকাল সামাজিক যোগাযোগ মাধ্যম মাতিয়ে রেখেছেন Covid -19 এর টুইট ও ফেসবুক পোস্ট নিয়ে।


টুইটার বরাবরই তাদের রুলস এবং রেগুলেশন নিয়ে অনেক কঠোর। সেটা কতটা কঠোর সেটা হয়তো গতকালের পর থেকে আরো ভালো ভাবে উপলব্ধি করা যায়। সামাজিক যোগাযোগ মাদ্ধ সম্প্রতি ব্লক করে দিয়েছেন ট্রাম্পের একটি পোস্ট। এই নিয়ে টুইটার এক বিবৃতিতে জানিয়েছে যে, তারা প্রেসিডেন্ট ট্রাম্পের একটি টুইটার একাউন্ট হতে একটি ভুল তথ্য টুইট করার কারণে সেটি ব্লক করে রেখেছেন এবং জানিয়েছেন যে COVID-19 সম্পর্কিত ভুল তথ্য টুইটের কারণে সেটি টুইটারের নিয়ম লঙ্ঘন করে যার কারণে তারা এই ব্যাবস্থা নিতে বাধ্য হয়েছেন। টুইটার সংস্থাটি ৬ অগাস্ট বুধবার সন্ধ্যায় এই তথ্য নিশ্চিত করেছে। তবে দেখা যাচ্ছে যে ট্রাম্পের ওই একাউন্ট থেকে ইতমধ্যে নিয়ম লঙ্ঘন করার কারণে টুইটটি সরিয়ে দিয়েছেন। কারণ সেদিন সন্ধ্যায় এটি বেশ কয়েকবার আবার টুইট হয়েছিল। এই নিয়ে ট্রাম্প এখনো তেমন কোনো মন্তব্য করেননি। তবে যারা ট্রাম্প কে চিনেন তারা জানেন এটি ট্রাম্প বরাবরই করে থাকেন।


ওয়াশিংটন পোস্ট অনুসারে বিতর্কিত এই টুইটটি ট্রাম্প ফক্স নিউজকে দেওয়া একটি সাক্ষাত্কারের একটি ক্লিপ যেখানে তিনি মিথ্যা দাবি করেছেন যে শিশুরা কোভিড -১৯-এর মতন মহামারী হতে নিরাপদ। যারা এই টুইটটি শেয়ার করেছিল আপনি যদি এখন তাদের একান্ট হতে টুইটটি দেখতে যান তাহলে লক্ষ্য করবেন একটি নোটিশ দেখাচ্ছে "এই পোস্টটি আর নেই" কারণ এটি টুইটারের নিয়ম ভঙ্গ করেছে। সরিয়ে দেয়ার পর তার ওই একাউন্ট এ অন্য ইউসাররা অনেকবার গিয়ে চেক করে দেখেছেন সেটি আর আছে কিনা।


এর আগে ফেসবুক কতৃপক্ষ ট্রাম্পের ফেসবুক পেজ থেকে ট্রাম্পের একটি ভুল তথ্য সম্বলিত ভিডিও ক্লিপ আপলোড দেয়ায় ফেসবুক কতৃপক্ষের তথ্য নীতি লঙ্ঘনের জন্য সেই ক্লিপটিও সরিয়ে দিয়েছে। এ থেকে বুঝা যাচ্ছে করোনার মতো মহামারীতে কোনো ভুল তথ্য মানুষকে যাতে বিভ্রান্ত না করতে পারে এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো অনেকটাই সাবধানতা অবলম্বন করছেন ব্যাপকভাবে।