পিক্সি খুঁজে দেবে সঠিক রং

Kazi Majed

New member
Aug 9, 2020
6
0
1
117298904_327173825075184_3436933831117104706_n.png
গ্রাফিক্স বা কালার সম্পর্কিত বিষয় নিয়ে যারা কাজ করেন তারা জানেন সঠিক রং এবং তাদের RGB বা আরো অন্যান্য যেই কোড গুলো আছে সেগুলি খুঁজে পাওয়া কতটা ডাক=স্কোর হয়ে দাঁড়ায়। অনেকটা সময় পার হৈয়ে যায় সঠিক কোলোর বের করতে। আজকে আপনাদের বলবো এমন একটি সফটওয়ারের কথা যেটি আপনার এই সমস্যা দূর করবে মুহূর্তে।

পিক্সি হলো একটি সাধারণ অ্যাপ্লিকেশন যা ওয়েবমাস্টার এবং গ্রাফিক ডিজাইনারদের জন্য তৈরি একটি ইউটিলিটি। যার দ্বারা হুবহু যেই রঙের সাথে মেলে সেটি খুঁজে পেতে সাহায্য করে থাকে। এটি ব্যবহার করতে। আপনি আপনার স্ক্রিনের একটি রঙের উপর মাউস রাখুন। পিক্সি আপনাকে বলে দেবে সেই কাঙ্খিত কালারের হেক্স। এইচএসভি। এইচটিএমএল। আরজিবি এবং সিএমওয়াইকের মানগুলি বলবে।তারপরে আপনি এই পছন্দগুলি আপনার পছন্দসই প্রোগ্রামগুলিতে নির্বাচিত রঙের সাথে মিলিয়ে ব্যবহার করতে পারেন।

পিক্সি কীভাবে ব্যবহার করবেন:

কেবল পিক্সি সফ্টওয়ারটি প্রথমে ওপেন করুন এবং মাউস কার্সারটি পর্দার চারদিকে সরিয়ে নিন এবং এরপর আপনি পিক্সির উইন্ডোতে সমস্ত প্রয়োজনীয় তথ্য দেখতে পাবেন। পিক্সির মাধ্যমে আপনার কাজ আরও আরামদায়ক করে তুলতে কয়েকটি অতিরিক্ত ফিচার আছে এতে।

  • আপনি যদি HTML কোড ব্যবহার করতে চান তাহলে আপনাকে Ctrl+Alt+C চাপতে হবে।
  • একইভাবে কালার মিক্সারের জন্য Ctrl+Alt+X চাপতে হবে। আপনি যে কোনো কাস্টম কালার কম্পোজ করে তারপর Ok বাটনে ক্লিক করলে তখন HTML ভ্যালু ক্লিপবোর্ড এ কপি হয়ে যাবে।
  • ম্যাগ্নিফাইরের জন্য Ctrl+Alt+Z চাপতে হবে। ধরুন আপনি যদি আপনার কোনও জটিল চিত্র নিয়ে কাজ করতে হয় তবে আপনি যে পিক্সেল চান তার আশেপাশের অঞ্চলটি নির্দেশ করুন এবং Ctrl + Alt + Z টিপুন। এই অঞ্চলটির একটি স্ট্যাটিক স্ন্যাপশট ম্যাগনিফায়ারে খোলা থাকবে। আর স্ন্যাপশটের কাজের ক্ষেত্রটি ১:৭ এর ম্যাগনিফিকেশন সহ ৩২X৩২ পিক্সেলে দেখতে পাবেন।
  • আপনি যদি ক্যাপস লক এবং স্ক্রোল লক উভয়ই চালু করেন তবে পিক্সি ফ্রোজেন মোডে চলে যাবে। এক্ষেত্রে এটি রঙগুলি ট্র্যাক করবে না তবে কেবল শেষ ট্র্যাক করা রঙটি প্রদর্শন করবে। ক্যাপস লক বা স্ক্রোল লক বন্ধ করলে পিক্সিকে আন-ফ্রিজ করতে পারবেন।


এছাড়া অন্যানো কালার কোড গুলো মাউস কার্সর সরানোর সাথে স্তাহেই দেখতে পাবেন উইন্ডো তে। নিচে ডাউনলোড লিংক দেয়া হলো।

http://www.nattyware.com/pixie.php
 
Last edited: