দ্রুত চার্জিং কী এবং এটি কীভাবে কাজ করে?

Rahul59886

New member
Jul 23, 2020
11
2
3
আজকাল বেশিরভাগ বড় ফোন রিলিজ উন্নত চার্জিং গতির সাথে আসে। দ্রুত চার্জারগুলি কীভাবে কাজ করে এবং কীভাবে তারা আরও দ্রুততর হচ্ছে?

phone-1503703_1280.png

দ্রুত চার্জিংয়ের উত্থান

বাজারে প্রায় প্রতিটি সাম্প্রতিক ফোন কিছু ধরণের দ্রুত চার্জিংয়ের প্রস্তাব দেয়। উৎপাদকরা প্রায়শই তাদের সর্বশেষতম ডিভাইসের বিপণনে "৮০% ৩০ মিনিটের" বা "এক ঘন্টার মধ্যে সম্পূর্ণ চার্জ" এর মতো নম্বর ফেলে দেন।দ্রুত চার্জিংয়ের ব্যাপক অবলম্বন হলো ফোনের ব্যবহার বাড়ানোর প্রতিক্রিয়া, অনেক লোককে প্রতিদিন একাধিকবার ফোন রিচার্জ করতে হয়। এটিও একটি প্রয়োজনীয়তা। প্রতিবছর ফোনের আকারগুলি বড় হওয়ার সাথে সাথে অতিরিক্ত বিদ্যুতের অতিরিক্ত খরচ ব্যবহারের জন্য তাদের আরও বড় ব্যাটারি প্রয়োজন। দ্রুত চার্জ না করে আমাদের ফোনের শীর্ষে উঠতে কয়েক ঘন্টা অপেক্ষা করতে হবে। সর্বাধিক প্রাথমিক স্তরে, দ্রুত চার্জিং কেবল কোনও ফোনের ব্যাটারিতে সরবরাহ করা ওয়াটের সংখ্যা বাড়িয়ে তোলে। একটি প্রাথমিক ইউএসবি পোর্ট সংযুক্ত ডিভাইসে ২.৫ W পাঠায় এবং দ্রুত চার্জারগুলি এই পরিমাণটি বাড়িয়ে তোলে। বর্তমান-প্রজন্মের ডিভাইসগুলিতে বাক্সের ঠিক বাইরে ১৫ W পাওয়ার ইট থাকে। কিছু নির্মাতার কাছে ৫০W, ৮০ W এবং ১০০W চার্জার পাওয়া যায়। শেষ ব্যবহারকারীর জন্য, এটি তাদের ফোনের জন্য সামঞ্জস্যপূর্ণ ফাস্ট-চার্জার ব্যবহার করার মতোই সহজ। তবে নির্মাতাদের পক্ষে এটি উচ্চ-ওয়াটের পাওয়ার ইট ব্যবহার করার মতো সোজা নয়।

দ্রুত চার্জিং প্রক্রিয়া

আমরা আরও এগিয়ে যাওয়ার আগে আপনার একটি সাধারণ সূত্রটি নোট করা উচিত। ওয়াটেজ বা শক্তিটি ভোল্টেজ (ভি, বা ভোল্ট) দ্বারা গুণমান কারেন্ট এর ফলাফল হিসাবে গণনা করা হয়। বর্তমান হলো বৈদ্যুতিক স্রোতের পরিমাণ হলো ভোল্টেজ এমন শক্তি যা এই স্রোতকে এগিয়ে রাখে। সুতরাং ৩A / ৫V চার্জিং ১৫W পাওয়ার সরবরাহ করবে। একটি জিনিস আপনি লক্ষ্য রাখবেন যে অনেক নির্মাতারা দ্রুত আংশিক চার্জ করার দক্ষতা সম্পর্কে ডেকে আনে, যেমন আধ ঘন্টাের মধ্যে ব্যাটারির ৫০-৮০% চার্জ করতে সক্ষম হওয়া। এটি যেভাবে ফোনের অভ্যন্তরে রিচার্জেযোগ্য লিথিয়াম-আয়ন ব্যাটারি শক্তি গ্রহণ করে আপনি যদি কোনও ব্যাটারি ভরাট করার উপায়টি পর্যবেক্ষণ করেন তবে আপনি লক্ষ্য করবেন যে চার্জ দেওয়ার গতি সময়ের সাথে ধীরে ধীরে ধীরে আসে। ধ্রুবক বর্তমান ভোল্টেজ তার শিখরের দিকে বৃদ্ধি পায়, যখন বর্তমানটি উচ্চ স্তরে স্থির থাকে। এটি এমন এক পর্যায়ে যেখানে ডিভাইসে দ্রুত শক্তি সরবরাহ করা হয়। প্রতিটি প্রক্রিয়াটির পরিমাণ এবং দৈর্ঘ্য দ্রুত-চার্জিং স্ট্যান্ডার্ডের উপর নির্ভর করে। একটি মান হলো একটি প্রতিষ্ঠিত চার্জিং প্রক্রিয়া যা কোনও নির্দিষ্ট ডিভাইস, চার্জার এবং পাওয়ার আউটপুট এর উপর নির্ভশীল

এখানে মোবাইল ফোনে প্রয়োগ করা বিভিন্ন দ্রুত-চার্জিং মান রয়েছে:

ইউএসবি পাওয়ার ডেলিভারি: প্রতিটি মোবাইল ফোনে চার্জিং তার থাকে যা ইউএসবি ব্যবহার করে এমনকি অ্যাপলের আইফোনের জন্য লাইটনিং কেবলগুলি অন্য প্রান্তে একটি ইউএসবি সংযোগ থাকে। ইউএসবি ২.০, যা দুই দশক ধরে একটি সাধারণ হয়ে থাকে, তার সর্বোচ্চ আউটপুট ২.৫ থাকে ইউএসবি পোর্টগুলির আরও বেশি শক্তি সরবরাহ করার জন্য প্রয়োজনীয়তা থাকার কারণে ইউএসবি-পিডি মানক তৈরি করা হয়েছিল। ইউএসবি-পিডির সর্বাধিক ১০০W এর আউটপুট রয়েছে এবং বেশিরভাগ মোবাইল ফোন সহ বিস্তৃত ডিভাইসগুলির জন্য ব্যবহৃত হয়। সমস্ত ইউএসবি ৪ ডিভাইসগুলিতে ইউএসবি-পিডি প্রযুক্তি অন্তর্ভুক্ত থাকবে, যা আশাবাদী এটি মানক করতে সহায়তা করবে কোয়ালকম দ্রুত কুইজ চার্জ: অ্যান্ড্রয়েড ডিভাইসগুলির জন্য কোয়ালকম সবচেয়ে বেশি ব্যবহৃত চিপসেট এবং তাদের সর্বশেষ প্রসেসরগুলি তাদের স্বত্বাধিকারী কুইক চার্জ স্ট্যান্ডার্ডের সাথে অন্তর্নির্মিত সামঞ্জস্য করেছে। সর্বাধিক কুইক চার্জ ৪+ এর ১০০W এর সর্বাধিক পাওয়ার আউটপুট রয়েছে স্যামসুং অ্যাডাপটিভ ফাস্ট চার্জিং: এই স্ট্যান্ডার্ডটি স্যামসাং ডিভাইসগুলি, বিশেষত তাদের গ্যালাক্সি লাইন দ্বারা ব্যবহৃত হয়। এই স্ট্যান্ডার্ডটিতে সর্বাধিক ১৮ W এর পাওয়ার আউটপুট রয়েছে এবং ব্যাটারির দীর্ঘায়ু সংরক্ষণের জন্য স্বয়ংক্রিয়ভাবে চার্জিং গতি পরিবর্তন করে চার্জিং মালিকানাযুক্ত চার্জিং ব্যবহার করে, যা তাদের ডিভাইসগুলিকে ৩০ W পর্যন্ত চার্জ করে। অন্যান্য মানগুলির মতো ভোল্টেজ বৃদ্ধির পরিবর্তে, এই তালিকার অন্যান্য অপশনগুলির মতো, পূর্ণগতির ৩০ W চার্জিংও পাওয়া যায় একটি স্বত্বাধিকারী মান ব্যবহার করে যা তাদের ডিভাইসগুলিকে ৫০ W পর্যন্ত চার্জ করে।
বেশিরভাগ সংস্থা যাদের নিজস্ব চার্জিং প্রযুক্তি নেই তারা ইউএসবি-পিডি বা কোয়ালকম কুইক চার্জ ব্যবহার করে বা তাদের নির্দিষ্ট ডিভাইসে এটি খাপ খাইয়ে নেয়। অ্যাপল, এলজি, স্যামসাং এবং গুগলের মতো সংস্থাগুলি তাদের ফোনের জন্য এই মানগুলি ব্যবহার করে। এই
সমাধানগুলির বেশিরভাগই তাদের।অ্যাডাপ্টারের ভোল্টেজ বাড়িয়ে চার্জিংয়ের গতি বাড়ায় যা ভোল্টেজের পরিবর্তে বর্তমানটিতে উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি করে। এই
ডিভাইসগুলির সাথে দ্রুত চার্জ করার জন্য তাদের ব্যবহারের প্রয়োজন

চার্জিংয়ের ভবিষ্যত

চার্জিং প্রযুক্তি ক্রমাগত আরও ভাল এবং উন্নত হচ্ছে, কারণ নির্মাতারা চার্জিংয়ের গতি বাড়িয়ে চলেছে। আগামী কয়েক বছরে, আরও সংস্থাগুলি চার্জিং প্রযুক্তি নিয়ে পরীক্ষা করবে এবং শিল্পে নতুন মান উদ্ভূত হবে। তবে সম্ভবত এটি সম্ভবত এই মানকগুলির বেশিরভাগই তাদের মেরুদণ্ড হিসাবে ইউএসবি-পিডি ব্যবহার করবে। বেতার দ্রুত চার্জিংয়ের উত্থানও রয়েছে। ওয়্যারলেস বিপুল পরিমাণে বিদ্যুৎ সংক্রমণ সঠিক তাপ ব্যবস্থাপনায় বিপজ্জনক হয়ে উঠতে পারে। ওয়্যারলেস চার্জিং তারের চেয়ে এখনও উল্লেখযোগ্যভাবে ধীরে ধীরে কারণ প্রযুক্তি সংস্থাগুলি এখনও তাপটি কীভাবে পরিচালনা করবেন তা নির্ধারণ করছেন। এ কারণেই ওয়ানপ্লাসের মতো সংস্থাগুলি ৩০ ডাব্লু ওয়্যারলেস চার্জ প্রকাশ করেছে যার যথেষ্ট অনুরাগ রয়েছে পর্যাপ্ত বায়ু প্রবাহ সরবরাহ করার জন্য।

পাঠকবৃন্দ আপনাদের মনে সবসময় প্রশ্ন জাগে আমাদে অ্যান্ডোয়েড,ল্যাপটপ,ট্যবলেট এর মতো ডিভাইস গুলোতে চার্জিং কিভাবে হয় এবং এটি কিভাবে কাজ করে। এই আর্টিকেলটি পড়ে আপনার কিছুটা হলেও ধারনা হয়েছে যে ইলেকট্রনিক ডিভাইসগুলোতে কিভাবে চার্জ হয়।আরো আপডেট তথ্য পেতে আমাদের সাথে থাকুন।