গ্রাহকদের নিরাপত্তায় এক ধাপ এগিয়ে গেলো বিকাশ !

admin

Administrator
Staff member
Jul 14, 2020
50
6
8
bkash-logo.png
বিকাশ বাংলাদেশের একটি মোবাইল আর্থিক পরিষেবা যা ব্র্যাক ব্যাংক লিমিটেডের সহায়ক সংস্থা হিসাবে বাংলাদেশ ব্যাংকের কর্তৃত্বে পরিচালিত হয়। ২০১১ তে যাত্রা শুরু করা এই কোম্পানিটি ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে বাংলাদেশে। পৌঁছে গেছে প্রত্যন্ত গ্রামে। ধনী গরিব সবাই আর্থিক লেনদেনের ক্ষেত্রে ব্যবহার করতে পারেন এই সার্ভিসটি। ব্যাঙ্কিং ঝামেলা মুক্ত লেনদেনের কাজ সেরে নেয়ার ব্যবস্থা দিয়ে আসছে এই প্রতিষ্ঠানটি। সহজ এবং ঝামেলাহীন একটি আর্থিক লেনদেন ব্যবস্থা হচ্ছে এই বিকাশ। দ্রুত এবং সার্বক্ষণিক সেবা পাওয়ায় দিন দিন সবারই আগ্রহ বাড়ছে বিকাশের সার্ভিসের প্রতি, এছাড়াও এখন অনেক বিপনী বিতান এবং কেনাকাটায় ব্যাপক হারে এর ব্যবহার লক্ষণীয়, আধুনিক নগরায়নের জীবনে তেমন বেশি এর সুবিধা না বোঝা গেলেও গ্রামীণ মানুষের জীবনে অনেকটাই স্বস্তির মাত্রা হিসেবে কাজ করছে এই বিকাশ।


তবে বিকাশের এই ডিজিটাল লেনদেনের সুযোগ কে কাজে লাগিয়ে এক দল অসাধু চক্র প্রতারণার আশ্রয় নিয়ে প্রতিনিয়তই কাস্টমার প্রতিনিধি পরিচয়ে দিয়ে পিন কোড গ্রাহকদের থেকে নিয়ে হাতিয়ে নিয়ে চুরি করে নিয়েছে লক্ষ লক্ষ টাকা। অনেকেই তাদের ফাঁদে পা দিয়ে ক্ষতির সম্মুখীন হয়েছেন। তবে প্রতিনিয়ত বিকাশ তাদের গ্রাহকদের কথা মাথায় রেখে কাজ করে যাচ্ছেন, গণমাধ্যম সহ অনেক জায়গায় প্রচারণা চালিয়েছেন বিকাশের প্রতারকদের থেকে সাবধান থাকার জন্য।


তবে এইবার গ্রাহকদের এই দুর্ভোগ কিছুটা হলেও কমাতে পারবে বলে মনে করছে বিকাশ, সম্প্রতি তারা বন্ধ করে দিয়েছেন মাল্টি ডিভাইস লগইন, এর ফলে একটি বিকাশ নম্বর দুটি জায়গা থেকে একই সময়ে লগইন করা যাবেনা, আপনি আপনার বর্তমান লগইন করা মোবাইল ফোন থেকেই শুধুমাত্র লগইন করে লেনদেনের প্রয়োজনীয়তা সেরে নিতে পারবেন , বিকাশ কতৃপক্ষ বলছেন একটি ডিভাইস এ লগইন থাকা অবস্থায় আরেকটির জন্য ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) গ্রহণ করলে ও সেটি আর কোনো কাজে আসবেনা, এক্ষেত্রে ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) থাকলেও সেটি মূল্যহীন, একইসাথে দুটি মুঠোফোন থেকে লেনদেন করার ক্ষত্রে প্রতারক আপনাকে ফোন দিয়ে ওয়ান টাইম পাসওয়ার্ড নিলেও সেটি ব্যবহার করে আপনার একাউন্ট এ লগইন এবং লেনদেন করতে পারবেনা, তারপর ও গ্রাহকদের সর্বঅবস্থায় সাবধানতা অবলম্বন করা অনেক জরুরি, প্রতারকরা সব সময় কোনো না কোনো নতুন ফাঁদ পেতে হাতিয়ে নিতে পারে আপনার অর্থ।
 
  • Love
Reactions: Nill