কোটি টাকার চাকরি ছেড়ে দিয়ে আজ Zoom এর প্রতিষ্ঠাতা যিনি

Kazi Majed

New member
Aug 9, 2020
6
0
1
5e7ad0df2d654f03450ed935.jpg
করোনাভাইরাস বিধিনিষেধের কারণে অনেক মানুষে বাড়ি থেকে কাজ করে জীবন যাপনের সামঞ্জস্য রক্ষা করতে বাধ্য হয়েছে। তাই টেলিকনফারেন্সিং সফ্টওয়্যার জুম এই দুঃসময়ে দৈনন্দিন জীবনের একটি অংশ হয়ে দাঁড়িয়েছে।


২২ শে মার্চ পর্যন্ত এই কোম্পানির দৈনিক ব্যবহারকারীদের সংখ্যা এক বছর আগের তুলনায় প্রায় ৩৮০% বেড়েছে এবং এরপরেই সংস্থাটি ২০২০ এর প্রথম দুই মাসে ২.২ মিলিয়ন নতুন মাসিক ব্যবহারকারী যুক্ত করেছে। কারণ যেহেতু পুরো বিশ্বজুড়ে অনেক কর্মজীবী মানুষজন ঘরে থেকেই প্রতিদিনই তাদের সহকর্মী এবং ক্লায়েন্টদের সাথে সংযোগ স্থাপনের জন্য সফ্টওয়্যারটি ব্যবহার করছেন।


৫০ বছর বয়সী এরিক ইউয়ান হলেন জুমের প্রতিষ্ঠাতা এবং সিইও। ইউয়ান যখন যুবক ছিলেন তখন থেকেই চীন থেকে সিলিকন ভ্যালিতে যাওয়ার স্বপ্ন দেখেছিলেন। এবং মাইক্রোসফ্টের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসের ইন্টারনেটে দেয়া অনুপ্রেরণামূলক বক্তব্য শুনতেন।


ভিসা জটিলতা নিয়ে তিনি দু'বছর ধরে লড়াই করে কাটিয়েছেন - মোট আট বার তাকে প্রত্যাখ্যান করা হয়েছিল ভিসার জন্য। শেষ পর্যন্ত তার নবম প্রয়াসে মার্কিন ভিসা পেয়েছিলেন এই প্রতিষ্ঠাতা। শেষ পর্যন্ত ২৭ বছর বয়সে ১৯৯৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে আসার আগে পর্যন্ত তিনি ইংরাজী কথা বলতে পারতেন না। তবে তিনি ঠিকই জানতে কিভাবে লিখতে হয় কম্পিউটার কোড এবং তিনি কাজ শুরু করেছিলেন ভিডিও কনফারেন্সিং সফ্টওয়্যার সংস্থা ওয়েবেক্সের সাথে।


ওয়েবেক্স এক দশক পরে সিসকোকে ৩.২ বিলিয়ন ডলারে বিক্রি করে দেয় তাদের কোম্পানি (প্ল্যাটফর্মটি এখন সিসকো ওয়েবেক্স নামে পরিচিত) । ইউয়ান ইঞ্জিনিয়ারিংয়ের টেক জায়ান্টের ভাইস প্রেসিডেন্ট হয়েছিলেন। এবং তিনি আয় করতেন ছয় ডিজিটের স্যালারি। তবে এতে তিনি অসন্তুষ্ট ছিলেন। তিনি বলেন "প্রতিদিন যখন আমি ঘুম থেকে জেগে উঠতাম তখন খুব বেশি খুশি থাকতাম না। এমনকি আমি যদি কোনোদিন অফিসেও কাজ না করতে যেতাম তারপরেও এমনটাই হতো আমার সাথে"


২০১১ সালে ইউয়ান বুঝতে পেরেছিল যে। যদি সে নিজের মতো করে কোনও জিনিস তৈরি করতে চায় তবে সে যেভাবে তার কাজ করছে সেই হাই স্যালারির চাকুরী তাকে ছেড়ে ও আরামের জায়গা থেকে তাকে বের হয়ে এসে কিছুটা ফাইট করে উপরে উঠে আসতে হবে। যেই ভাবা সেই কাজ তিনি সিসকো ছেড়ে চলে এসেছিলেন এবং একটি নিজস্ব ভিডিও কনফারেন্সিং সফ্টওয়্যার তৈরিতে আত্মনিয়োগ করলেন নিজেকে।


ইউয়ান যখন জুম প্রতিষ্ঠা করেন তখন ভিডিও কনফারেন্সিঙের বাজারে দাপট দেখিয়ে বেড়াচ্ছিল বড় বড় সব কোম্পানিগুলো। তাদের মধ্যে অন্যতম হলো সিসকো।গুগল এবং স্কাইপ। ইটা তখন তার জন্য মোটেও সহজ ছিলোনা অর্থলগ্নিকারী কোম্পানিগুলোকে তার দিকে আহ্বান করে নিয়ে আসার ব্যাপারে। কিন্তু তারপরও তিনি প্রচেষ্টা চালিয়েগিয়েছেন এবং তার বন্ধু এবং ড্যান সচেইনমান যে কিনা তার আগের কোম্পানি সিসকো তে এক্সেকিউটিভ হিসেবে হিসেবে ছিলেন এবং ইউয়ানকে ভালো ভাবে জানতেন এবং তার কাজের উপর আস্থা রেখেছিলেন। ফলে সে ইনভেস্ট করে এবং বর্তমানে সে কোম্পানিতে $১৭৬.৫ মিলিয়ন ডলারের মালিক ।