কি করবেন যদি আপনার ল্যাপটপ উপর পানি পরে ?

admin

Administrator
Staff member
Jul 14, 2020
50
6
8
কি করবেন যদি আপনার ল্যাপটপ বা কম্পিউটার উপর পানি পড়ে .jpg
বর্তমানে সবার হাতে হাতে ল্যাপটপ আছে। এটি অনেক জনপ্রিয় এবং এটি বহন করা অনেক সহজ। তাই বর্তমানে সবাই ল্যাপটপের দিকে ঝুঁকছে। যদি এমন হয় চা বা কফি খাওয়ার সময় আপনার হাত থেকে ল্যাপটপের উপর পড়ে গেল তখন আপনি কি করবেন। যারা ল্যাপটপ অনেক আগ থেকেই ব্যবহার করেন তারা হয়তো ধারণা রাখেন বা তাদের অভিজ্ঞতা আছে কি করা প্রয়োজন কিন্তু নতুন নতুনদের ক্ষেত্রে ভিন্ন । নতুনরা খুব কমই জানেন যে ল্যাপটপের উপর পানি পড়লে কি করতে হয়।


তাহলে মূল কথায় আসা যাক। প্রথমত যদি পানি বা তরল জাতীয় কোন কিছু কিবোর্ডে বা ল্যাপটপের ওপর পড়ে তবে তাৎক্ষণিক আপনাকে ল্যাপটপের ব্যাটারি এবং সংযুক্ত কেবল ডিসকানেক্ট করতে হবে । আপনাকে আগে থেকেই জানতে হবে ল্যাপটপের ব্যাটারি কিভাবে খুলে। যদি পাওয়ার কেবল লাগানো থাকে সাথে সাথে ঘুরতে হবে । ল্যাপটপ চলন্ত অবস্থায় ব্যাটারি খুললে কোন সমস্যা হবে । আপনাকে তাৎক্ষণিক খুলতে হবে ব্যাটারিটি । যদি পারেন তাহলে সবকিছু সাথে সাথে মুছে নিবেন । যদি খুলতে পারেন বা আপনার খোলার অভিজ্ঞতা আছে তাহলে খুলে মুছে নিবেন।


এরপরে কাজ হলো সম্পূর্ণ শুকিয়ে ফেলা ল্যাপটপটিকে । তবে হ্যাঁ উপর দিয়ে শুকিয়ে গেলে ভাববেন না যে ভিতরে শুকিয়ে গেছে । ভিতরের পানিগুলো করতে সময় লাগে । চাইলে আপনি রোদে শুকিয়ে দিতে পারেন ল্যাপটপটিকে এতে খুব জলদি ভিতরের পানিগুলো সরে যাবে।


ল্যাপটপ টি সম্পূর্ণ একদিন না চালানো ভালো হবে । সম্পূর্ণ একদিন সময় দিয়ে ভালো করে শুকিয়ে তারপর ব্যাটারি লাগিয়ে দেখতে পারেন । আশা করি কোন সমস্যা হবে না আর কোন ভয় পাবেন না ভয় পাওয়ার কোন কারণ নেই । আর যদি দাগ হয়ে যায় চা বা কফির কোন দাগ রয়ে যায় তাহলে আপনি হেক্সাসল বা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে পারেন এর মাধ্যমে আপনার ল্যাপটপের দাগ গুলো মুছে যাবে ।

তবে মনে রাখবেন ব্যাটারি খোলার বেবস্থা না থাকলে আপনাকে অবশ্যয় Expert দের সহযোগিতা নিতে হবে বা সার্ভিস চেন্টার এ দেখাবেন ।

আশা করছি আপনার ল্যাপটপটি খুব শীঘ্রই ঠিক হয়ে যাবে কোন ভয় পাওয়ার কোন কারণ নেই । অবশ্যয় আপনার মতামত জানাবেন নিচের কমেন্ট এ । পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ ।