কিভাবে ওয়েবসাইট লিংক ব্লক করবো উইন্ডোজ বা কম্পিউটারে

admin

Administrator
Staff member
Jul 14, 2020
50
6
8
আশা করি আপনারা সবাই ভালো আছেন । আজ আমি কথা বলবো সাইট কিভাবে ব্লক করা যায় কোন সফটওয়্যার ব্যবহার না করে । কথা হল ব্লক কেন করবো ? যাদের ব্রাউজার এ বিভিন্ন popup Tab অটো খুলে যায় এবং বার বার একী সাইট ওপেন হতে থাকে তখন কিন্তু ওই সাইট ব্লক করা প্রয়োজন হয়ে পরে । এবং বিভিন্ন পর্ণ সাইট ব্লক এর ক্ষেত্রে ও এই পদ্ধতি অবলম্বন করা যায়। তাহলে শুরু করা যাক।

যদিও এই পদ্ধতি মিনুয়াল তাই পোস্ট টা মনোযোগ দিয়ে পড়বেন ।

প্রথমে যেতে হবে My Computer এ, তার পর Local Disk (C:) তে ক্লিক করুন্‌তারপর Windows ফোল্ডার এ প্রবেশ করুন, তারপর System32 ফোল্ডার এ প্রবেশ করুন , তারপর drivers ফোল্ডার এ ক্লিক করুন তারপর সর্বশেষ ফোল্ডার etc তে প্রবেশ করুন।


এক নজরে লিংক টি দেখে নিন

C:\Windows\System32\drivers\etc

hosts নামের এই ফাইল টি আপনাকে এডিট করতে হবে।ScreenShot_20200716195521.png

যে সব লিংক ব্লক করতে চাচ্ছেন তা Copy করে এইখানে Paste করলে হবে । তবে তার আগে hosts ফাইল টি ওপেন করার জন্য hosts ফাইল এর উপর মাউস এর right button ক্লিক করতে হবে। তার পর open with অপশন এ ক্লিক করতে হবে যদি open with না থাকে তবে Open এ ক্লিক করবেন তারপর নিচের ছবির মতো এই রকম আসবে ।
ScreenShot_20200720003634.png

তারপর সবার নিছে enter দিয়ে নতুন একটা লাইন নিবেন তারপর টাইপ করবেন 127.0.0.1 এবং একটা পাক বা space দিয়ে আপনি যেই লিংক ব্লক করতে চাচ্ছেন তা Paste করে দিবেন এবং সেভ করে পেলবেন Ctrl+S দিয়ে ঠিক নিচের ছবির মতো ।
ScreenShot_20200720004021.png
তারপর দেখুন আর ওই সাইট কাজ করছে না।
নিচের কমেন্ট এ জানার আপনার কোন সমস্যা হলে । আর আমার বাংলা ভুল এর জন্য ক্ষমা চাচ্ছি। ধন্যবাদ।