ইমেইল লিখার প্রচলিত কিছু ভুল - সিরিজ ৪ (কখন কোন স্যালুটেশন)

admin

Administrator
Staff member
Jul 14, 2020
50
6
8
বর্তমানে বহুল ব্যবহৃত একটি মাধ্যম হলো ইমেইল। কিন্তু অনেক সময়েই আমরা এর সঠিক নিয়ম না জেনেই ইমেইল করে থাকি। ফলে পড়তে হয় নানাবিধ অসুবিধায়।

ইমেইলের প্রচলিত কিছু ভুল নিয়ে আমরা গত তিনটি পর্বে বেশ গুরুত্বপূর্ণ আলোচনা করেছি। আমাদের উদ্দেশ্য ছিল নতুন করে ইমেইল লিখার নিয়ম গুলো আপনাদের সাথে শেয়ার করা যাতে করে আপনারা একটা স্ট্যান্ডার্ড পদ্ধতি ফলো করে ইমেইল করতে করতে পারেন। আমাদের গত পর্ব গুলোর লিংক আজকে আবার দিয়ে দিলাম।


ইমেইল লিখার প্রচলিত কিছু ভুল - সিরিজ ১ (প্রফেশনাল ইমেইল এড্রেসের গুরুত্ব)

ইমেইল লিখার প্রচলিত কিছু ভুল - সিরিজ ২ (সঠিক সাবজেক্ট লাইনের গুরুত্ব)

ইমেইল লিখার প্রচলিত কিছু ভুল – সিরিজ ৩ (TO / CC / BCC)


আজকে আমাদের আলোচনা শুরু হবে স্যালুটেশন নিয়ে। স্যালুটেশন ইমেইলের বডি পার্টের একটি অংশ। প্রথমেই জানবো স্যালুটেশন আসলে কি? স্যালুটেশন হলো কোনও চিঠি, ইমেল বা কোনও ধরণের চিঠিপত্র লেখার সময় যথাযথ অভিবাদন দিয়ে শুরু করা।


স্যালুটেশন সাধারণত একটি অভিবাদন সূচক শব্দ বা বাক্য এবং তার সাথে অন্তর্ভুক্ত থাকে প্রাপকের নাম। তবে, আপনি যে স্যালুটেশন বেছে নিচ্ছেন তার উপর নির্ভর করে আপনি কাকে লিখছেন। আপনি কী লিখছেন এবং কীভাবে আপনি এটি লিখছেন।


স্যালুটেশন আসলে আপনার কাছে কোনও বিশাল ব্যাপার বলে মনে না হলেও এর কার্যকারিতা আসলে অনেক ব্যাপক। যথাযথ সম্ভোধন না করলে আপনার ইমেইল যিনি পাবেন তিনি আপনার ব্যাপারে বিরূপ ধারণাও নেয়া শুরু করে দিতে পারেন। কিছু বিজনেস স্যালুটেশন কেমন হয় তা আমরা দেখবো –

  • To Whom It May Concern: যখন আপনি জানেন না কে আপনার ইমেইলটি পড়ছে তখন এই স্যালুটেশনটি ব্যবহার করুন।

  • Dear Hiring Manager: এই স্যালুটেশনটি আপনি যখন আপনার ইমেইলটি কোনো নির্দিষ্ট ব্যক্তির নিকট পাঠাতে চান কিন্তু সেই ব্যাক্তির সাথে আপনার ব্যক্তিগত যোগাযোগ নেই বা আপনি তাকে আগে দেখেননি তখন এই স্যালুটেশনটি ব্যবহার করতে পারেন।

  • Dear Mr./Mrs and their last name: এই স্যালুটেশনটি তখন ব্যবহার করাই উচিত যখন ইমেইল রিসিভার সাথে আপনার ব্যক্তিগত এবং পেশাদার সম্পর্ক থাকে।

  • Mr./Mrs and their last name: আপনি যখন আপনার পূর্ব পরিচিত কাওকে অফিসিয়াল আদেশে কোনো গুরুত্বপূর্ণ মেইল করবেন তখন নির্দিষ্ট ভাবে পয়েন্ট করে মেইল করতে এই স্যালুটেশনটি ব্যবহার করতে হয়।

  • এছাড়া ফ্রেন্ডলি ইমেইল পাঠানোর ক্ষেত্রে আপনি Hey/Hi/Hello ইত্যাদি স্যালুটেশন গুলো ব্যবহার করতে পারেন।


আজ তাহলে এই পর্যন্তই। চোখ রাখুন পরবর্তী পর্বে। ইমেইল এর আরো বিস্তারিত জানতে। ততক্ষন পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন আর বেশি বেশি নামাজ পড়ুন।