ইমেইল লিখার প্রচলিত কিছু ভুল - সিরিজ ১ ( প্রফেশনাল ইমেইল এড্রেসের গুরুত্ব )

admin

Administrator
Staff member
Jul 14, 2020
50
6
8
email-deliverability-gnome-min.jpg
বর্তমানে বহুল ব্যবহৃত একটি মাধ্যম হলো ইমেইল, কিন্তু অনেক সময়েই আমরা সঠিক নিয়ম না জেনেই ইমেইল করে থাকি। আজ আমরা আলোচনা করবো কোন ভুলগুলো আমাদের ইমেইল লিখার সময় এড়িয়ে চলতে হবে।

ব্যবসা বাণিজ্য শিক্ষা চাকুরী সহ নানাবিধ কাজে ইমেইল এর প্রচলন বেড়ে গেছে অনেকগুন। ইমেইল ব্যবহারকারীর সংখ্যাও তাই বেড়েছে সমানতালে। কিন্তু অজ্ঞতার কারণে আপনার এই প্রয়োজনীয় ইমেইলটি হারাতে পারে এর গুরুত্ব। আপনার কাছে যেই ইমেইলটি অনেক অর্থবহ, সেটিই যদি আপনার ভুলের কারণে অর্থহীন হয়ে পড়ে তাহলে নিশ্চয়ই ব্যবহারটি মোটেও সুখকর হবেনা।

আসুন জেনে নেয়া যাক কি ভুল গুলো আমরা সাধারণত করে থাকি ইমেইল লিখার ক্ষেত্রে -

ইমেইল এর কথা আলোচনা করতে গেলে যেই আলোচনা প্রথমেই করতে হয় সেটি হলো ইমেইল এড্রেসের। ইমেইল লিখার আগে আপনাকে খেয়াল রাখতে হবে আপনার ইমেইল এড্রেসটি যেন হয় প্রফেশনাল ইমেইল এড্রেস। যেমন ধরুন অনেকেই ইমেইল এড্রেস এ নিজের নাম ব্যবহার না করে কাল্পনিক কিছু নাম ব্যবহার করে থাকেন। যেটি কিনা আপনার ব্যপারে একটা সম্যক ধারনা তৈরী করে যার কাছে মেইল পাঠাচ্ছেন তার কাছে। অনেককেই দেখা যায় rater.tara09747@gmail.com এমন ইমেইল আইডি ব্যবহার করে চাকুরীর আবেদন করছেন। এমনটা আইডি ব্যবহারে আপনার রুচিবোধ সম্পর্কে বিরূপ ধারণা নিয়ে থাকেন যিনি আপনার সিভি পাবেন তিনি। সেক্ষেত্রে আপনার চাকুরীর জন্য ডাক পাবার সম্ভবনা অনেকখানি কমে যায়। বাংলায় একটি প্রবাদ প্রচলিত আছে এ নিয়ে " প্রথমে দর্শনধারী পরে গুণবিচারী "। আপনার প্রথম দর্শনটাই অনেক অংশে মুখ্য ভূমিকা পালন করে থাকে। আপনার নাম যদি হয়ে থাকে Rakib Ahsan তাহলে আপনার মেইল আইডি এমন হতে পারে Rakib.ahsan0978@gmail.com ,সুতরাং এক্ষেত্রে লক্ষ্য রাখা অনেক জরুরি, আপনি হয়তো জানবেনও না কিসের উপর ভিত্তি করে চাকুরীর আবেদন প্রক্রিয়া থেকে বাদ দেয়া হবে আপনাকে। সুতরাং এক্ষত্রে ইমেইল আইডি তৈরির ক্ষেত্রে আরো বেশি সতর্কবান হতে হবে আপনাকে। ইমেইল এড্রেস এর পাসওয়ার্ড এর ব্যপারেও সতর্কবান থাকুন। অনেককেই দেখা যায় পাসওয়ার্ড ভুলে যান, সেক্ষেত্রে এমন পাসওয়ার্ড ব্যবহার করুন যেটা অনেক ভালোভাবেই মনে থাকবে আপনার। কিছু স্পেশাল কেরেক্টার, কিছু নম্বর, কিছু আপার কি, লোয়ার কি ও ব্যবহার করতে পারেন ,সেক্ষেত্রে অনেকটাই সুরক্ষিত থাকবে আপনার ইমেইল এড্রেসটি।

আজ তাহলে এই পর্যন্তই। চোখ রাখুন পরবর্তী পর্বে, ইমেইল এর আরো বিস্তারিত জানতে। ততক্ষন পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন আর বেশি বেশি নামাজ পড়ুন।