আপনার ফোনটি কেনো হ্যাং হয়? এর সমাধান জেনে নিন

Rahul59886

New member
Jul 23, 2020
11
2
3
ফোন হ্যাঙ্গিং সমস্যা সমাধানের টিপস শিখুন। আমরা স্ক্রিন হিমায়িত হওয়ার কারণগুলি ব্যাখ্যা করছি। আমরা কয়েকটি সমাধানের পরামর্শ দেব যা আপনি ফোন হ্যাং সমস্যা থেকে মুক্তি পাওয়ার চেষ্টা করতে পারেন। আমার ফোনটি কেন প্রায় হ্যাং হয়? ", এটি বিশ্বজুড়ে কয়েক মিলিয়ন মানুষের বিলাপ। বিখ্যাত নোকিয়া ১১০০ এর মতো সাধারণ মোবাইল ফোনের দিনগুলি আজকাল কেটে গেছে আজকাল মোবাইল ফোনগুলি স্মার্টফোনে পরিণত হয়েছে। এই ডিভাইসগুলি জটিল সফ্টওয়্যারগুলিতে চালিত হয় (যেমন অ্যান্ড্রয়েড, আইওএস, উইন্ডোজ ইত্যাদি) যার জন্য অনেক উচ্চতর হার্ডওয়্যার ক্ষমতা প্রয়োজন। তদুপরি, লক্ষ লক্ষ অ্যাপ্লিকেশন রয়েছে যা কার্য সম্পাদন, গুণমান এবং সংস্থান ব্যবহারের ক্ষেত্রে আলাদা। যখন কোনও মোবাইল ফোন ব্যবহারকারীর কমান্ডের প্রতিক্রিয়া জানাতে বন্ধ করে দেয় তখন ফোন হ্যাঙ্গিং সেই রাষ্ট্রটিকে বোঝায়। এটিকে ফোন ক্রাশও বলা হয় এবং এটি স্ক্রিন ফ্রিজের বৈশিষ্ট্যযুক্ত। যখন স্তব্ধ হয়ে যায় আপনি যাই করুক না কেন আপনার ফোন কিছু করতে অস্বীকার করবে। এই নিবন্ধে আমরা ফোন হ্যাং করার কারণগুলি এবং এই সর্বব্যাপী সমস্যার সম্ভাব্য সমাধান সম্পর্কে শিখব। মাঝেমধ্যে ফোন হ্যাং করা উদ্বেগের কারণ হওয়া উচিত নয় তবে এটি যদি প্রায়শই ঘটে তবে আপনার নীচের দেওয়া টিপসগুলি চেষ্টা করা উচিত।
images.jpg

১. ফোন হ্যাং বন্ধ করতে সমকালীন অ্যাপ্লিকেশনগুলির সংখ্যা হ্রাস করুন

প্রতিটি মোবাইল ফোনে আসে মেমোরি (র‌্যাম) এবং প্রসেসিং পাওয়ারের মতো সীমিত পরিমাণে সংস্থান থাকে। আপনি যদি এই সংস্থানগুলির সক্ষমতা ছাড়িয়ে ফোনটিকে অতিরিক্ত চাপিয়ে দেন, ফোনটি স্তব্ধ হয়ে যেতে পারে। সুতরাং, আপনার একই সাথে চলমান অ্যাপ্লিকেশনগুলির সংখ্যা চেষ্টা করা উচিত এবং এটি হ্রাস করা উচিত। পটভূমিতে চলমান বেশ কয়েকটি অ্যাপ রয়েছে। আপনার বর্তমানে প্রয়োজন নেই এমন অ্যাপ্লিকেশনগুলি বন্ধ করে আপনি আটকে থাকা স্মৃতি মুক্ত করতে পারেন।
বর্তমানে চলমান অ্যাপগুলির তালিকা দেখতে, সেটিংস> অ্যাপস> চলমান অ্যাপ্লিকেশনটিতে যান।

২. সমস্ত অ্যাপস আপডেট রাখুন


গুগল প্লে (যদি আপনার অ্যান্ড্রয়েড ফোন থাকে) এবং আইটিউনস অ্যাপ স্টোর (যদি আপনি আইফোন থাকেন) এর মতো অ্যাপ স্টোরগুলিতে যান। মোবাইল অ্যাপ্লিকেশন বিকাশকারীরা তাদের অ্যাপ্লিকেশনগুলির কার্যকারিতা উন্নত করে। অতএব এটি উচ্চ প্রস্তাবিত যে আপনি নিয়মিতভাবে সমস্ত অ্যাপ্লিকেশন আপডেট করুন এবং যখন আরও ভাল সংস্করণ পাওয়া যায়। অ্যাপ্লিকেশনগুলির সর্বশেষ সংস্করণগুলি কম মেমরি এবং সিপিইউ শক্তি ব্যবহার করার জন্য ডিজাইন করা যেতে পারে।

৩. আপনার মোবাইল ফোন বন্ধ করুন

আপনার ফোনটি একবারে একবারে বন্ধ করা একটি ভাল ধারণা কারণ এটি ফোনের স্মৃতি পুরোপুরি সতেজ করে তুলবে। আপনি যখন আপনার ফোনটি পুনরায় চালু করবেন, তখন এর মেমরিটি অযৌক্ত সমস্ত টুকরোগুলি থেকে মুক্ত থাকবে যা মেমরির জায়গাটি দখল করে নিয়েছিল এবং দখল করছিল।

৪. স্যুইচ অফ এবং ব্যাটারি সরান

এই পরামর্শটি বেশিরভাগ ক্ষেত্রেই কোনও বড় প্রভাব ফেলতে পারে না। তবে প্রতি কয়েক মাস পর ব্যাটারি এবং সিম কার্ড সরিয়ে ফেলা ভাল ধারণা। ব্যাটারি এবং সিম অপসারণ বৈদ্যুতিক টাচ পয়েন্টগুলি থেকে ধূলিকণা পরিষ্কার করবে।

. বাহ্যিক মেমোরিতে অ্যাপ্লিকেশন ইনস্টল করুন (এসডি কার্ড)

বেশিরভাগ মোবাইল ফোন ব্যবহারকারী তাদের ফোনে সব ধরণের অ্যাপ্লিকেশন ইনস্টল করেন। অ্যাপ্লিকেশন ইনস্টল করার সময়, অ্যাপটি কোথায় ইনস্টল হতে চলেছে এবং ফোনের পারফরম্যান্সে এর কী প্রভাব ফেলতে পারে সেদিকে তারা খুব বেশি মনোযোগ দেয় না। বেশিরভাগ ক্ষেত্রে, ডিফল্টরূপে, অ্যাপ্লিকেশনগুলি ফোনের অভ্যন্তরীণ স্মৃতিতে ইনস্টল হয়। এটি অ্যাপ্লিকেশনগুলি চালনার জন্য কম স্থান ছেড়ে যায় এবং এর ফলে মেমরি আটকে যায়। যদি আপনার ফোনটি হ্যাং হয়ে থাকে তবে ফোনের বাহ্যিক মেমরিটিতে (অর্থাত্ এসডি কার্ড) অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল করার পরামর্শ দেওয়া হচ্ছে। সাধারণত বাহ্যিক স্মৃতি অভ্যন্তরীণ স্মৃতি থেকে বড় হয় এবং প্রয়োজনে বাহ্যিক স্মৃতিও সহজেই প্রসারিত করা যায় (২ জিবি কার্ডের পরিবর্তে, কেবল একটি ৮ জিবি কার্ড )। সুতরাং, বাহ্যিক স্মৃতিতে ফোনের অভ্যন্তরীণ মেমরিটি আটকে না রেখে আরও অ্যাপ্লিকেশন সহজেই ইনস্টল করা যায়। এটি আপনার ফোনটিকে ঝুলন্ত থেকে রক্ষা করবে।

৬. ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলি অভ্যন্তরীণ থেকে বাহ্যিক স্মৃতিতে সরান


আপনি ইতিমধ্যে ইনস্টল হওয়া অ্যাপগুলিকে সর্বদা অভ্যন্তরীণ থেকে বাহ্যিক মেমরিতে স্থানান্তর করতে পারেন। উপরে বর্ণিত হিসাবে এটি অ্যাপ্লিকেশনগুলিকে মসৃণভাবে চালানোর জন্য আরও অভ্যন্তরীণ মেমরির স্থান দেবে। ফলস্বরূপ আপনার ফোন হ্যাং করবে না।
ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলিকে সরানোর জন্য সেটিংস সাধারণত সেটিংস> অ্যাপ্লিকেশনগুলির অধীনে উপলব্ধ।


৭. অপ্রয়োজনীয় অ্যাপস মুছুন

আপনি আপনার ফোনে ইনস্টল থাকা অ্যাপগুলির তালিকার মাধ্যমেও ব্রাউজ করতে পারেন। আপনি একবারে একবার ইনস্টল করেছেন এমন কয়েকটি অ্যাপ্লিকেশন সন্ধান করতে পারে তবে আপনাকে আর এগুলি প্রয়োজন হয় না। অবিলম্বে এই জাতীয় অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন। তারা আপনার ফোনে অলস থাকে এবং সমস্ত গুরুত্বপূর্ণ মেমরির জায়গা নষ্ট করে।

৮. অপ্রয়োজনীয় ডেটা মুছুন (ফটো, ভিডিও, গানের মতো)


আপনি যদি অভ্যন্তরীণ স্মৃতিতে চিত্র, ভিডিও এবং গানগুলি সঞ্চয় করে থাকেন; আপনি সত্যিই অভ্যন্তরীণ মেমরির জায়গাটি দমিয়ে রেখেছেন এবং এটি আপনার ফোনটি সর্বদা হ্যাং করার কারণ হয়ে উঠতে পারে। এগিয়ে যান, সমস্ত ছবি, ভিডিও এবং গান দেখুন এবং আপনার আর প্রয়োজন নেই যেগুলি মুছুন। বিকল্পভাবে, প্রথমে আপনি আপনার কম্পিউটারে এই ডেটাটির ব্যাকআপ নিতে পারেন এবং তারপরে এটি আপনার ফোন থেকে মুছতে পারেন। ফটোগুলি, ভিডিও এবং অডিও বেশিরভাগ স্পেস নিয়ে যায় একজন গড় স্মার্টফোন ব্যবহারকারীর ফোন। এবং এটি আপনার ফোন হ্যাং হওয়ার সাধারণ কারণগুলির মধ্যে একটি।

৯. অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টল করুন

ভাইরাস একটি মারাত্মক সমস্যা। যদি আপনার মোবাইল ফোন কোনও ভাইরাসে হোস্ট খেলছে তবে ভাইরাসটি আপনার মোবাইল ফোনটি যথেষ্ট গতি কমিয়ে দিতে পারে। বলা বাহুল্য, আপনার ফোনটি প্রায়শই হ্যাং হয়ে যায়। সুতরাং, অবশ্যই আপনার একটি অ্যান্টি-ভাইরাস দরকার। যদিও অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার নিজেই প্রচুর স্মৃতি গ্রহণ করে তবে ভাইরাসটি অপসারণ করা ভাল।

১০. বাহ্যিক স্মৃতিতে কিছু শ্বাস প্রশ্বাসের স্থান দিন

এখনও অবধি আমরা আপনাকে বাহ্যিক স্মৃতিতে অ্যাপ্লিকেশন ইনস্টল করার গুরুত্ব সম্পর্কে বলছি। তবে এর অর্থ এই নয় যে আপনি বাহ্যিক স্মৃতিটিকেও চটকে দেন! বাহ্যিক মেমরিতে কিছু স্থান মুক্ত রাখুন যাতে অ্যাপ্লিকেশনগুলি সহজেই তাদের প্রাসঙ্গিক ডেটা সঞ্চয় এবং পড়তে পারে। যদি বাহ্যিক মেমরিটি ভরাট হয়ে থাকে তবে এটি ফোন হ্যাং হওয়ার কারণও হতে পারে।

১১. কারখানা রিসেট বিকল্প ব্যবহার করুন


এটি আপনার শেষ অবলম্বন হওয়া উচিত। যদি অন্য কোনও কাজ না করে এবং ফোন স্টিল স্থির থাকে তবে আপনি নিজের মোবাইল ফোনটি ফ্যাক্টরি সেটিংসে পুনরায় সেট করতে পারবেন। এই বিকল্পের ব্যবহার আপনার মোবাইল ফোন থেকে সমস্ত কিছু সরিয়ে ফেলবে। আপনি অভ্যন্তরীণ স্মৃতিতে থাকা সমস্ত কিছুই হারাবেন। এবং এটি চিরতরে চলে যাবে। সমস্ত বার্তা, পরিচিতি, অ্যাপস, বুকমার্কস, ফটো, ভিডিও, গান, রিংটোন… সব মুছে ফেলা হবে। মূলত, এই বিকল্পটি আপনার ফোনটি কারখানায় উৎপাদনের সময় যেমন হয়েছিল ঠিক তেমনভাবে তৈরি করবে।

এই কয়েকটি টিপস যা আপনার ফোন হ্যাং সমস্যা সমাধানের জন্য ব্যবহার করতে পারেন। আমরা বুঝতে পারি যে যদি আপনার ফোনটি প্রায় স্থির থাকে তবে তা সত্যিই বিরক্তিকর হয়ে ওঠে। উপরের টিপস ব্যবহার করে দেখুন এবং নীচে দেওয়া মন্তব্য বিভাগের মাধ্যমে আপনার অভিজ্ঞতা আমাদের সাথে ভাগ করুন। টেকবিডিসির সাথে থাকার জন্য আপনাকে
অসংখ্য ধন্যবাদ